বাড়ন্ত শিশুদের জন্য জরুরি পাঁচ খাবার

ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯ (স্বাস্থ্য ডেস্ক) : পুষ্টি ও ভারসাম্যপূর্ণ খাদ্যাভ্যাস বাড়ন্ত শিশুর জন্য খুব জরুরি। কিছু নির্দিষ্ট ভিটামিন, প্রোটিন, মিনারেল বাড়ন্ত শিশুর সঠিক বৃদ্ধিতে সহায়তা করে শিশুদের জন্য জরুরি কিছু খাবারের কথা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি।

১. দুধ

দুধ শিশুদের জন্য খুব জরুরি একটি খাবার। দুধের মধ্যে রয়েছে ক্যালসিয়াম ও ফসফরাস। এই মিনারেলগুলো হাঁড়, দাঁত ও নখের স্বাস্থ্যকর বৃদ্ধিতে উপকারী ।

এ ছাড়া দুধের মধ্যে রয়েছে প্রোটিন, জিংক, ভিটামিন এ, বি২ ও বি১২। এর মধ্যে আরো রয়েছে আয়োডিন, নায়াসিন ও ভিটামিন বি৬। এগুলো বাড়ন্ত শিশুর বৃদ্ধির জন্য খুব উপকারী।

একটি বাড়ন্ত শিশুকে দৈনিক এক থেকে দুই গ্লাস দুধ খাওয়ান। আপনার শিশু দুধ পছন্দ না করলে দুধের তৈরি অন্যান্য খাবার খাওয়াতে পারেন। যেমন : পুডিং, কাস্টার্ড, মিল্ক সেক ইত্যাদি।

২. ডিম

ডিমের মধ্যে উচ্চ প্রোটিন থাকার কারণে এটি বাড়ন্ত শিশুদের জন্য খুব উপকারী। ডিমের মধ্যে রয়েছে ভিটামিন বি, ওমেগা -৩ ফ্যাটি এসিড, ভিটামিন ডি, ফোলেট, জিংক, আয়রন ও সিলিয়াম। এসব উপাদান শিশুর বৃদ্ধিতে সহায়ক। তাই শিশুকে নিয়মিত ডিম খাওয়াতে ভুলবেন না।

৩. মাছ

মাছ প্রোটিনের ভালো উৎস। এর মধ্যে রয়েছে ভিটামিন বি, মিনারেল, ওমেগা-৩ ফ্যাটি এসিড। ওমেগা ৩ ফ্যাটি এসিড দৃষ্টি শক্তি বাড়ায় । এ ছাড়া এটি হার্ট ভালো রাখতে উপকারী।

৪. মিষ্টি আলু

মিষ্টি আলুতে পুষ্টি ভরপুর রয়েছে। এতে রয়েছে উচ্চ মাত্রার বেটা কেরোটিন। এটি দৃষ্টি শক্তি ভালো রাখে। এই আলু ভিটামিন এ, ভিটামিন সি, পটাশিয়াম, ফোলেট, ক্যালসিয়াম, আয়রন ও আঁশের ভালো উৎস।

অধিকাংশ শিশুই এই সবজিটি পছন্দ করে। মিষ্টি আলু সিদ্ধ, গ্রিল ও বেক করে শিশুকে খাওয়াতে পারেন।

৫. দই

দই, বিশেষ করে গ্রিক দই বাড়ন্ত শিশুদের জন্য উপকারী। দইয়ের মধ্যে থাকা ভালো ব্যাক্টেরিয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে এবং হজম ভালো করে। এ ছাড়া নিয়মিত দই খাওয়া হাড় ও দাঁত শক্তিশালী রাখতে কার্যকর।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *