দাম সহনীয় রাখা জরুরি

দেশে আবারও গ্যাসের দাম বাড়ানোর কথা বলা হচ্ছে। আমদানিকৃত এলএনজির মূল্যের সঙ্গে সমন্বয় করতে শিগগির গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে আলোচনা চলছে। কিন্তু এ উদ্যোগ কতটা যৌক্তিক, তা ভেবে দেখা প্রয়োজন। গ্যাসের দাম বাড়ানো হলে শিল্পের উৎপাদন ব্যয় বাড়বে। এতে শিল্প খাতের বিকাশ রুদ্ধ হবে, সেই সঙ্গে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প মুখ থুবড়ে পড়বে, যা মোটেই কাম্য নয়। শুধু শিল্প খাতে নয়, আবাসিক খাতে গ্যাসের দাম বৃদ্ধির প্রভাব পড়বে সাধারণ মানুষের ওপর।

বস্তুতঃ গ্যাসের দাম বৃদ্ধির বিষয়টি সার্বিকভাবে দেশের শিল্পায়ন, বিনিয়োগ ও কর্মসংস্থানের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। বারবার জ্বালানির মূল্যবৃদ্ধি বিনিয়োগকে নিরুৎসাহিত করে। ব্যবসায়ী সংগঠনগুলোর নেতৃবৃন্দ মনে করেন, গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত হবে আত্মঘাতী। এ প্রসঙ্গে মনে রাখা দরকার, কেবল উচ্চবিত্তের মানুষই গ্যাস ও বিদ্যুতের গ্রাহক নন, সমাজের নিম্নবিত্তের মানুষও গ্যাস ও বিদ্যুতের গ্রাহক। কাজেই দাম বাড়ানোর ক্ষেত্রে নিম্নবিত্ত মানুষের সামর্থের বিষয়টিও বিবেচনায় রাখতে হবে।

সম্প্রতি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত এক সংলাপে বক্তারা বলেছেন, দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত জরুরি অবস্থা থেকে এখনো বের হতে পারেনি। কিন্তু এ অবস্থার দ্রুত অবসান হওয়া দরকার। বক্তারা দুর্নীতি-অনিয়ম ও অন্যান্য সমস্যা দূর করতে বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন থেকে বেরিয়ে সরকারি ক্রয়নীতি (পাবলিক প্রকিউরমেন্ট রুলস- পিপিআর) অনুযায়ী প্রকল্প গ্রহণের তাগিদ দেন।

দেশে বহুল আলোচিত একটি বিষয় বিদ্যুতের সিস্টেম লস। সিপিডি’র সংলাপে এ প্রসঙ্গে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, অতীতের তুলনায় সিস্টেম লস এখন অনেক কম। কিন্তু আমরা মনে করি, এখন যেটুকু সিস্টেম লস রয়েছে, তাও ক্রমান্বয়ে কমিয়ে আনা সম্ভব। এজন্য যথাযথ পদক্ষেপ প্রয়োজন।

বক্তারা দেশে জ্বালানি গ্যাস ও কয়লা উত্তোলনে জোরালো পদক্ষেপ নেওয়ার কথা বলেছেন। আমরাও মনে করি, গ্যাস ও কয়লা উত্তোলনে অবিলম্বে পদক্ষেপ নেওয়া প্রয়োজন সরকারের। নতুন নতুন গ্যাসকূপের সন্ধান পাওয়া গেলে দেশে জ্বালানি সংকট নিয়ে ভাবনা দূর হবে। এক্ষেত্রে বিদেশি কোম্পানির ওপর নির্ভরশীল না হয়ে আমাদের বাপেক্সকে শক্তিশালী করতে হবে।

তেল ও গ্যাসের দাম বাড়ানোর ক্ষেত্রে দীর্ঘমেয়াদি নীতিমালা থাকা প্রয়োজন সরকারের। এতে বিনিয়োগ করার ক্ষেত্রে উদ্যোক্তাদের পক্ষে সিদ্ধান্ত নিতে ও পরিকল্পনা গ্রহণ সহজ হয়। আমরা মনে করি, অর্থনৈতিক উন্নয়নের গতিধারা নিরবচ্ছিন্ন রাখতে হলে গ্যাসের দাম সহনীয় পর্যায়ে রাখা জরুরি। কিন্তু দাম বৃদ্ধি করা হলে এতে ব্যাপক প্রভাব পড়বে। এসব বিষয় চিন্তা করে গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা উচিত।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *